Health tips

স্টোক কেন হয় স্টোক হলে কিভাবে বুঝবেন? জেনে নিন স্ট্রোকের পূর্ব লক্ষন গুলো

স্টোক হলে কিভাবে বুঝবেন স্টোক কেন হয়? চিকিৎসা বিজ্ঞানে স্টোক-এর অর্থ হলো প্রকট স্নায়ু রোগ।মস্তিষ্কের কোষগুলোর কাজ চালিয়ে যাওয়ার জন্য নিরবচ্ছিন্ন রক্ত সরবরাহ ব্যবস্থা গুরুত্বপূর্ণ ।মস্তিষ্কেই পুরো দেহের কার্যক্রম নিয়ন্ত্রণ করে থাকে।রক্তের মাধ্যমে মস্তিষ্কের প্রয়োজনীয় অক্সিজেন এবং গ্লকোজের সরবরাহ পায়।কোন কারণে এই সরবরাহে ব্যাঘাত ঘটলে সে অংশির কোষগুলো নষ্ট হয়ে যেতে পারে,চিকিৎসা বিজ্ঞানের ভাষায় হলো স্টোক নামে পরিচিত।

স্টোক হলে কিভাবে বুঝবেন স্টোক কেন হয়? এই নিয়ে আজ বিস্তারিত আলোচনা করব।

মানুষের স্টোক হবার পর এরকম শরীরের এক পাশ অচল হবার নাম হেমিপ্লেজিয়া আর অবশ হলে আমরা বলি হেমিপেরেসিস। অনেকে মনে করেন যে স্টোক হলেই যে শরীরের কোনো অংশ চিরতরে অচল হয়ে যাবে না তা কিন্তু না।আবার কিছু ধরনেরর স্টোক আছে যেগুলো সাময়িক আর কিছু অসুবিধার পরে তা আবার সুস্থ হয়ে যায়।

স্টোক কেন হয় ?

স্ট্রোক ঘটে যখন আপনার মস্তিস্কের কোনও অংশে রক্ত ​​প্রবাহ বন্ধ হয়ে যায়। রক্তে অক্সিজেন ছাড়া মস্তিষ্কের কোষগুলি কয়েক মিনিটের মধ্যেই মারা যেতে শুরু করে। স্ট্রোক প্রতিরোধে সহায়তা করার জন্য, কারণগুলি এবং কী কী কী আপনার অসুবিধা বাড়িয়ে তুলতে পারে তা সম্পর্কে শিখুন।

প্রকার:
একটি স্ট্রোক দুটি প্রধান উপায়ে হতে পারে: কিছু রক্তের প্রবাহকে বাধা দেয় বা কোনও কিছু মস্তিষ্কে রক্তক্ষরণ করে।

স্ট্রোকের মধ্যে আটটিতে, আপনার মস্তিস্কে রক্ত ​​নিয়ে যাওয়া একটি রক্তনালী প্লাগ হয়ে যায়। এটি ঘটে যখন ধমনীতে ফ্যাটি জমা হয়ে যায় এবং মস্তিষ্কে ভ্রমণ করে বা যখন অনিয়মিত হার্টবিট থেকে রক্তের প্রবাহ রক্তের জমাট তৈরি করে।

হেমোরেজিক স্ট্রোক. এটি ইস্কেমিক স্ট্রোকের চেয়ে কম সাধারণ তবে এটি আরও মারাত্মক হতে পারে। আপনার মস্তিষ্কের একটি রক্তনালী ফুলে উঠে ফেটে যায় বা দুর্বল হয়ে যায়। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ এবং অত্যধিক রক্ত ​​পাতলা ওষুধ সেবন করা এই জাতীয় স্ট্রোকের কারণ হতে পারে।

কিছু লোকের কাছে ট্রান্সিয়েন্ট ইসকেমিক অ্যাটাক (টিআইএ) নামে পরিচিত। এই “মিনি স্ট্রোক” সাময়িকভাবে বাধার কারণে। এটি স্থায়ী মস্তিষ্কের ক্ষতির কারণ হয় না, তবে এটি একটি সম্পূর্ণ-স্কেল স্ট্রোকের প্রতিক্রিয়া বাড়িয়ে তোলে।

কারণসমূহ
আপনি এমন কিছু অবস্থার চিকিত্সা করতে পারেন যা আপনাকে স্ট্রোকের সম্ভাবনা বেশি করে তোলে। অন্যান্য বিষয় যা আপনাকে ঝুঁকির মধ্যে ফেলেছে তা পরিবর্তন করা যায় না:

উচ্চ রক্তচাপ. আপনার ডাক্তার এটিকে উচ্চ রক্তচাপ বলতে পারেন call এটি স্ট্রোকের বৃহত্তম কারণ। আপনার রক্তচাপ যদি সাধারণত 140/90 বা তার বেশি হয় তবে আপনার ডাক্তার আপনার সাথে চিকিত্সা নিয়ে আলোচনা করবেন।

তামাক। ধূমপান বা এটি চিবানো আপনার স্ট্রোকের প্রতিক্রিয়া বাড়িয়ে তোলে। নিকোটিন আপনার রক্তচাপকে বাড়িয়ে তোলে। সিগারেটের ধোঁয়ায় আপনার প্রধান ঘাড়ের ধমনীতে ফ্যাট তৈরি হয়। এটি আপনার রক্তকে আরও ঘন করে তোলে এবং এটি জমাট বাঁধার সম্ভাবনা তৈরি করে। এমনকি সেকেন্ডহ্যান্ডের ধোঁয়া আপনাকে প্রভাবিত করতে পারে।

হৃদরোগ. এই অবস্থার মধ্যে ত্রুটিযুক্ত হার্টের ভালভের পাশাপাশি অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন বা অনিয়মিত হার্টবিট অন্তর্ভুক্ত রয়েছে, যা অত্যন্ত প্রবীণদের মধ্যে সমস্ত স্ট্রোকের এক চতুর্থাংশ ঘটায়। ফ্যাট ডিপোজি থেকে ধীরে ধীরে ধীরে ধীরে ধমনীও থাকতে পারে have

ডায়াবেটিস। যাদের এটির উচ্চ রক্তচাপ থাকে তাদের প্রায়শই ওজন বেশি হওয়ার সম্ভাবনা থাকে। উভয়ই স্ট্রোকের সম্ভাবনা বাড়ায়। ডায়াবেটিস আপনার রক্তনালীদের ক্ষতি করে, যা স্ট্রোকের সম্ভাবনা বেশি করে। আপনার রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে আপনার যদি স্ট্রোক হয় তবে আপনার মস্তিষ্কের আঘাত আরও বেশি।

স্টোক কি কারণে হতে পারে    

অতিরিক্ত টেনশন করলে

যাদের রক্তে কোলেস্টেরলের পরিমাণ স্বাভাবিকের তুলনায় বেশি তাদেরও স্ট্রোকের সম্ভাবনা বেশি থাকে।

মস্তিষ্কের রক্ত চলাচল বন্ধ হওয়ার অন্যতম কারণ উচ্চ রক্তচাপ যা মানবদেহে বড়ধরণের ক্ষতির চাপ সৃষ্টি করে ।বিশেষ করে অনিয়ন্ত্রিত ব্লাড প্রেশার থাকলে স্ট্রোকের মাত্রা আরোও বাড়িয়ে তোলে।

স্ট্রেস ও ডিপ্রেশন সহ অন্যান্য মানসিক সমস্যা থাকলেও এই সমস্যার সম্ভাবনা থাকে।

যারা দিনভর করে কাজ করেন, হাঁটা চলা একদম করেনা তাদের ক্ষেত্রে বেশি করে থাকে।তাদের স্ট্রোকের ঝুকিঁ অন্যদের থেকে বেশি।

স্ট্রোকের পূর্ব লক্ষণ গুলো হলো

যখন আপনার স্ট্রোক হয় তখন আপনার মস্তিষ্কের প্রয়োজন মতো রক্ত ​​পাচ্ছে না। আপনার মস্তিষ্কের ক্ষয়ক্ষতি, অক্ষমতা বা এমনকি মৃত্যুর সম্ভাবনা কমাতে এখনই আপনার চিকিৎসা প্রয়োজন।

নিজের বা অন্য কারও স্ট্রোকের সর্বাধিক সাধারণ লক্ষণগুলি পরীক্ষা করতে দ্রুত পরীক্ষাটি ব্যবহার করুন।

মুখ: হাসুন এবং দেখুন মুখের একপাশটি নেমে গেছে কিনা।

অস্ত্র: উভয় বাহু উত্থাপন। এক বাহু কি নিচে নেমে যায়?

বক্তৃতা: একটি সংক্ষিপ্ত বাক্যাংশ বলুন এবং ঘোলাটে বা অদ্ভুত ভাষণের জন্য পরীক্ষা করুন।

সময়: যদি এগুলির কোনওটির উত্তর হ্যাঁ হয়, এখনই 911 এ কল করুন এবং লক্ষণগুলি শুরু হওয়ার সময় লিখুন।

স্ট্রোকের চিকিত্সার ক্ষেত্রে মিনিটগুলি গুরুত্বপূর্ণ। কোনও ডাক্তারকে কল করা বা হাসপাতালে গাড়ি চালানো নিজের সময় নষ্ট করে। অ্যাম্বুলেন্স কর্মীরা আপনার পরিস্থিতির তাড়াতাড়ি বিচার করতে পারে এবং এটি যত তাড়াতাড়ি সম্ভব আপনার চিকিত্সা করার সুযোগটি বাড়িয়ে তোলে।

স্ট্রোকের ধরণের উপর নির্ভর করে চিকিত্সকরা আপনাকে অ্যাসপিরিন বা শক্তিশালী ক্লট-বস্টিং ড্রাগ দিতে পারে। আপনার লক্ষণগুলি শুরু হওয়ার 3 ঘন্টার মধ্যে আপনি যখন এই ওষুধটি পান তখন চিকিত্সাটি সর্বোত্তম কাজ করে। যদি আপনার স্ট্রোকটি একটি ফেটে রক্তবাহিকার কারণে ঘটে থাকে তবে চিকিত্সকরা যত তাড়াতাড়ি সম্ভব রক্তপাত বন্ধ করার চেষ্টা করবেন।

সতর্ক সংকেত
কখনও কখনও ধীরে ধীরে স্ট্রোক হয় তবে আপনার এক বা একাধিক আকস্মিক লক্ষণগুলি হওয়ার সম্ভাবনা রয়েছে:

আপনার মুখ, বাহু বা পায়ে অসাড়তা বা দুর্বলতা, বিশেষত একদিকে
বিভ্রান্তি বা সমস্যা অন্য মানুষ বুঝতে
কথা বলতে অসুবিধা হচ্ছে
এক বা উভয় চোখ দিয়ে দেখতে সমস্যা
হাঁটাচলা বা ভারসাম্যপূর্ণ বা সমন্বিত থাকতে সমস্যা
মাথা ঘোরা
তীব্র মাথাব্যথা যা অকারণে আসে
আপনার যদি এই লক্ষণগুলি থাকে তবে আপনার স্ট্রোক হয়েছে তা নিশ্চিত না হলেও 911 কল করুন।

প্রস্তুত হও
প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 800,000 লোকের স্ট্রোক হয়। এগুলি যে কোনও সময় ঘটতে পারে। জরুরী জন্য পরিকল্পনা একটি বড় পার্থক্য করতে পারে।

স্ট্রোকের সতর্কতা লক্ষণগুলি শিখুন এবং আপনার পরিবার এবং বন্ধুদেরও জানান।
আপনার যদি কোনও চিকিত্সা শর্ত থাকে তবে একটি মেডিকেল ব্রেসলেট বা অন্যান্য সনাক্তকরণ যা সেগুলি, আপনার অ্যালার্জি এবং আপনার যে কোনও ওষুধের তালিকা রয়েছে তা পরিধান করুন।
আপনার শিশুদের সবচেয়ে দ্রুত পরীক্ষা শেখাও, 911 এ কীভাবে কল করবেন, আপনার ঠিকানা দিন এবং কী হচ্ছে তা বর্ণনা করুন।

স্ট্রোক বিষয়ে আমরা সবাই অবগত না। কখন কি করতে হবে। তাই স্ট্রোক হওয়ার আগে স্ট্রোকের লক্ষণগুলো চিনতে পারলে এবং দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যেতে পারবেন।রোগীকে মারাত্মক ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারবেন। এক সাথে কয়েকটি লক্ষণের মাধ্যমে স্ট্রোক কি না বুঝতে পারবেন।

১. প্রচন্ড মাথা ব্যথা অনুভব করাঃ

যদি আপনি বুঝেন যে, অতীতের মাথা ব্যথার তুলনায় এখন দ্বিগুন মাথা ব্যথা করছে সহ্য করার মত না। তাহলে বুঝবেন যে আপনি স্ট্রোকের স্বীকার হয়েছন। কারন এই ধরনের মাথা ব্যথা হয় মস্তিষ্কে রক্তকরন হয়ে স্ট্রোক হলে। সাধারনত এই স্ট্রোকে হেমোরোজিক স্ট্রোক বলা হয়। তাই এই ধরনের সমস্যার পড়লে দ্রুত ডাক্তারের কাছে যাওয়া।

২। কথা বলার অস্পষ্টতাঃ

যদি কথা বলতে দেখা যায় অস্পষ্ট ভাবে কথা শুনা যাচ্ছে তাহলে এটা স্ট্রোকের লক্ষণ। কারণ মস্তিষ্কের রক্ত সঞ্চালন প্রক্রিয়া কোনো কারণে বাধাগ্রস্থ হলে মস্তিষ্কের স্নায়ুকোষ নষ্ট হয়ে যায়।আমরা একেই বলে স্নায়ুকোষ রোগ বা স্ট্রোক । যাদের মুখের কথা জড়িয়ে আসে তাদের ক্ষেত্রে এরকম স্ট্রোক হওয়ার লক্ষণ বেশি হয়ে থাকে।

শরীরে সঠিক যত্ন নেওয়ার নিয়ম?

৩। শর্ট মেমোরি লসঃ

যদি দেখেন কেউ স্ট্রোক করে তাহলে দেখবেন তার পরিচিত মানুষ গুলোকে সে চিনবে না। আর একটি বিষয় হল তার স্থৃতিতে  অতীতের কোন কিছুই মনে থাকবে না। এমন কি তার নিজের নাম পর্যন্ত মনে তাকবে না। যদি রোগীকে এই রকম আচারন করতে দেখেন তাহলে অবশ্যই দ্রুত ডাক্তারের কাছে নিতে হবে।

৪. মুখ বেকে যাওয়াঃ

স্ট্রোক চেনার আর একটি প্রধান উপায় হল স্ট্রোক করলে মুখের বাম পাশ বেকে যাবে। যদি আপনি দেখেন হঠাৎ করে আপনার মুখের একপাশ দিয়ে কিছুই করতে পারছেন না তাহলে বুঝবেন স্ট্রোকের লক্ষন। এই ধরনের সমস্যা হয় মূলত মুখের মধ্যে রক্ত চলাচলের স্নায়ুগুলো অক্সিজেন সরবরাহ করতে অচল হয়ে যাওয়াতে।

৫. শরীরে একপাশ অকেজো হয়ে যাওয়াঃ

স্ট্রোক চেনার আরও একটি উপায় হল, দেহের এক পাশ অসার হয়ে পড়বে। এই পাশ দিয়ে সে কিছুই করতে পারবেনা। সে তাও বুঝবেনা যে তার এ পাশ শরীরের মধ্যে আছে কি না। এটাকে মূলত প্যারালাইসিস বলা হয়। এই রকম লক্ষন দেখলে ডাক্তারে কাছে নিয়ে যেতে হবে।

৬. ঝাপসা দৃষ্টিঃ

যখন দেখেন হঠাৎ করে চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যাচ্ছে তাহলে বুঝবেন স্ট্রোকের স্বীকার হচ্ছেন। কারন স্ট্রোক করলেই সাধারনত এই সমস্যার মধ্যে পড়তে হয়। এটা হয় মস্তিষ্কের যে জায়গায় থেকে দৃষ্টি নিয়ন্ত্রন করা হয় সেই জায়গায় অক্সিজেন কমে যাওয়াতে এমন হয়ে তাকে।

আরও তথ্য জানতে আমাদের সাথে থাকুন Click here

Related posts
Health tips

ঘরোয়া ভাবে পাইলস এর চিকিৎসা সাথে সাথে ফলাফল

পাইলস কি? ঘরোয়া ভাবে পাইলস এর…
Read more
Health tips

কালোজিরার উপকারিতা ও সর্তকতা, জানলে অবাক হবেন।

কালোজিরার উপকারিতা, কালোজিরার …
Read more
Health tips

মধুর উপকারিতা ও খাঁটি মধু চেনার উপায় 2022

মধুর উপকারিতা: সাধারণভাবে বলতে গেলে…
Read more
Newsletter
Become a Trendsetter

Sign up for Davenport’s Daily Digest and get the best of Davenport, tailored for you.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *