Uncategorized

বাংলাদেশের সেরা ১০ টি রিয়েল এস্টেট কোম্পানি বিস্তারিত

বাংলাদেশের সেরা ১০ টি রিয়েল এস্টেট কোম্পানি বিস্তারিত । আমাদের সমাজে  মানুষের চাহিদার চাহিদার কোন শেষ নেই। শুধু চাহিদা নয়, প্রত্যেক ব্যক্তির স্বপ্ন একটি সুন্দর জীবন যাপনের জন্য একটি বিলাসবহুল বাড়ি, ডুপ্লেক্স বাড়ি, ছোট ফ্ল্যাট, অফিস এবং গুদাম ইত্যাদি থাকা। আর এই চাহিদা গুলো সহজেই পূরন করা যায় রিয়েল এস্টেট কোম্পানির সাহায্যে।

রিয়েল এস্টেট কি?

রিয়েল এস্টেট বৃহৎ পরিসরে কাজ করে। নির্দিষ্ট মালিকানাধীন সকল বাস্তব সম্পদই রিয়েল এস্টেট। এ জাতীয় সম্পদ কেনা, বেচা, ভাড়া দেওয়ার পেশাকে রিয়েল এস্টেট ব্যবসা বলে। তবে আমাদের দেশে রিয়েল এস্টেট ব্যবস্যা বলতে সাধারণত প্লট ও ফ্ল্যাট বিক্রি করা। এটা মনে করে থাকে।

রিয়েল এস্টেট কোম্পানি কোনো ল্যান্ড ওনারের কাছ থেকে জমি অধিগ্রহণ করে নির্ধারিত চুক্তির মাধ্যমে বড় হাইরাইজ বিল্ডিং তৈরি করে ফ্লাট বিক্রি করে রাজস্ব শেয়ার করা।

বর্তমান  বাংলাদেশে রিয়েল এস্টেট কোম্পানির কাঠামো দিন দিন ব্যাপক বৃদ্ধি পাচ্ছে। যার বেশিভাগ বাংলাদেশের স্বাধীনতার পর প্রতিষ্ঠিত হয়েছিল। দিন দিন বাংলাদেশ রিয়েল এস্টেট কোম্পানির উপর ব্যাপকভাবে নির্ভরশীল হয়ে উঠছে। তাই আজ আমরা আপনাদের সাথে “বাংলাদেশের শীর্ষ 10 টি রিয়েল এস্টেট কোম্পানি” সর্ম্পকে বিস্তারিত আলোচনা করব।

১০ রিয়েল এস্টেট কোম্পানি

01. Concord Real Estate Ltd.

Concord Real Estate Ltd. বাংলাদেশের লিডিং রিয়েল এস্টেট কোম্পানির মধ্যে অন্যতম স্থান দখল করেছে। এই কোম্পানি হাই কোয়ালিটি, ক্রিয়েটিভ স্ট্রাকচার, এবং দৃষ্টি নন্দন ইন্টেরিয়ার ডিজাইনের জন্য বিখ্যাত। এই কোম্পানি এখন পর্যন্ত ১ হাজার ২০০ টিরও বেশি প্রজেক্ট সম্পন্ন করেছে সুনামের সাথে। Concord Real Estate Ltd. 1973 সালে প্রতিষ্ঠা লাভ করে।

Concord Real Estate Ltd. এই কোম্পানির সাম্প্রতিক প্রকল্পঃ

কনকর্ড বীথি ভিলা

আশা কনকর্ড

কনকর্ড মোজাম্মেল ভিলা

কনকর্ড বারি মঞ্জিল

বাদল হাইটস কনকর্ড

কনকর্ড গ্রুপের বর্তমান চেয়ারম্যান এস এম কামালউদ্দিন। এটি প্রাচীনতম এবং বৃহত্তম রিয়েল এস্টেট কোম্পানি।  এই ডেভেলপমেন্ট রিয়েল এস্টেট কোম্পানি বাংলাদেশ 

শিল্প ব্যাংকের ভবন, 

চট্টগ্রামে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, 

হযরত সাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর,

জাতীয় স্মৃতিসৌধ এবং অন্যান্য নির্মাণ করেছে।

Read More: ভালো বালি চেনার উপায় ও বালির মাঠ পরীক্ষা

02. Navana Real Estate Ltd (NREL)

Navana Real Estate Ltd (NREL) ১৯৯৬ সালে চেয়ারম্যান জনাব শফিউল ইসলাম প্রতিষ্ঠা করেছিলেন। এটি নাভানা গ্রুপের সাথে অভিন্ন  সংযোগ রয়েছে । তারা বিভিন্ন বৈশিষ্ট্য প্রদান করছে। তারা ঢাকা ও চট্টগ্রাম অঞ্চলভিত্তিক মধ্যম আয়ের মানুষকে টার্গেট করে মাঝারি ও উচ্চ প্রকল্পে কাজ করে। তারা “ভিন্ন, সংজ্ঞায়িত এবং নির্ভরযোগ্য” এর মূলমন্ত্র দিয়ে তাদের যাত্রা শুরু করেছিল। 

এনআরইএল এর প্রকল্পগুলি হল 

নাভানা অরনেলো,

নাভানা সান ড্রপস, 

ভানা সিলভারউড এবং অন্যান্য।

03. Bashundhara Real Estate Ltd.

বসুন্ধরা গ্রুপ রিয়েল এস্টেট ব্যবসার মাধ্যমে তাদের যাত্রা শুরু করে যার নাম ছিল East West Development Ltd। যা বর্তমানে বসুন্ধরা গ্রুপ নামে সুপ্রতিষ্ঠিত হয়ছে এবং ব্যপক সুনাম অর্জন করেছে। ধীরে ধীরে তাদের কাজের মাধ্যমে মানুষের মনে আস্থা তৈরি করে নেয়। বর্তমানে বাংলাদেশের অন্যতম রিয়েল এস্টের কোম্পানি।

Read More: কনস্ট্রাকশন কাজে ব্যবহৃত বাংলাদেশে পাথরের দাম

04. Building Technologies and Ideas Ltd. (BTI)

বাংলাদেশের রিয়েল এস্টেট হাউজিং অ্যাসোসিয়েশনের মতে, Building Technologies and Ideas Ltd. (BTI) আইএসও সার্টিফাইড কোম্পানি যাকে বিটিআই লিমিটেড বলা হয়। কোম্পানিটি 1984 সালে বাংলাদেশের ঢাকায় জন্ম লাভ করে। কোম্পানিটি ঢাকা মিরপুর এবং তারপর গুলশানে শাখা স্থাপনের মাধ্যমে যাত্রা শুরু করে। এরপর তারা চট্টগ্রাম ও কুমিল্লায় তাদের শাখা প্রসারিত করে থাকে।

এটি সবচেয়ে বিখ্যাত এবং প্রাচীনতম রিয়েল এস্টেট কোম্পানি তারা বিলাসিতা ব্যবসা, ক্লাসিক, স্ট্যান্ডার্ড সহ সকল প্রকার অ্যাপার্টমেন্ট সেবা বা সার্ভিস প্রদান করে।

Building Technologies and Ideas Ltd. (BTI) প্রতি বছর 

কর্পোরেট সার্ভিস, 

ঠিকাদার, 

ইন্টেরিয়র ডিজাইন, 

প্রপার্টি ভাড়া ইত্যাদিসহ সকল ধরনের রিয়েল এস্টেট সেবা প্রদান করে। 

প্রক্রিয়া এখানে 1200 জন কর্মচারী রয়েছে। এই সংস্থাটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে।

Read More: ভালো পাথর চেনার উপায় ও পাথরের মাঠ পরীক্ষা।

05. Nakshi Homes Ltd. (NHL)

নকশি হোমস লিমিটেড সংক্ষেপে বলা হয় এনএইচএল বলা হয়।  নকশি হোমস লিমিটেড  বাণিজ্যিক এবং আবাসিক প্রকল্পের জন্য বিখ্যাত। সালাউদ্দিন খান উজ্জল এনএইচএল এর প্রধান এবং ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক। নকশি হোমস লিমিটেড বাংলাদেশের একটি সফল অগ্রণী বিকাশকারী রিয়েল এস্টেট কোম্পানি। এই কোম্পানির প্রধান কার্যালয় বাংলাদেশের ঢাকায় অবস্থিত। তারা ঢাকার ভিতরে এবং বাইরে তাদের সার্ভিস  প্রদান করে থাকে।

06. Shanta Holding Ltd. (SHL)

শান্তা হোল্ডিং লিমিটেডকে সংক্ষেপে SHL নামে পরিচিত। কোম্পানিটি ১৯৮৮ সালে যাত্রা  শুরু করে রিয়েল এস্টেট ব্যবসার মাধ্যমে। এটি বাংলাদেশের সবচেয়ে বড় রিয়েল এস্টেট কোম্পানি। জনাব খোন্দকার মনির উদ্দিন কোম্পানির প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক। প্রথমে, তারা একটি রপ্তানিকারক এবং পোশাক প্রস্তুতকারক কোম্পানি শুরু করলেও পরে তারা এই কোম্পানিকে একটি রিয়েল এস্টেট কোম্পানি হিসেবে রূপান্তরিত করে।

কোম্পানিটি ২০০৫ সালে শান্ত গ্রুপ নামে প্রতিষ্ঠা লাভ করে। যা শান্তা হোল্ডিং লিমিটেডের একটি অংশ। শান্ত হোল্ডিংস লিমিটেড, শান্তা গার্মেন্টস লিমিটেড এবং অন্যান্যগুলির মতো অনেকগুলি সহায়ক হোল্ডিং সংস্থা রয়েছে। বর্তমানে এখানে মোট 200 জন কর্মচারী রয়েছে। 

07. SanMar Properties Limited

সানমার প্রপার্টিজ লিমিটেড বাংলাদেশের ঢাকায় “লিভ ইন এক্সিলেন্স” এর মিশন স্টেটমেন্ট দিয়ে যাত্রা শুরু করে। সানমার গ্রিন পার্ক এবং সনমার স্কাই টাওয়ার এই কোম্পানির আবাসিক প্রকল্প।

08. Sheltech (PVT) Ltd.

Sheltech (Pvt) Ltd ঢাকায় ফোকাস করে অন্য সকল কোম্পানী থেকে দ্রুত জনপ্রিয়তা লাভ করে। যা 1988 সালে প্রতিষ্ঠিত ঢাকা অঞ্চলের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এখানে মোট কর্মীর সংখ্যা 3000।  এই কোম্পানী ঢাকার ধানমন্ডি, সিদ্ধেশ্বরী, নিউ ইস্কাটন, এবং উত্তর বাড্ডা সহ আরো অনেক এলাকায় এই কোম্পানীর সুসম্পন্ন প্রজেক্ট রয়েছে ইত্যাদি। শেলটেক কোম্পানির ভারপ্রাপ্ত চেয়ারপার্সন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার এ কুতুবউদ্দিন আহমদ। এই কোম্পানিটি ISO সনদপ্রাপ্ত

09. Amin Mohammad Foundation Ltd (AMFL)

আমিন মোহাম্মদ ফাউন্ডেশনকে সংক্ষেপে এএমএফএল বলা হয় । আমিন মুহাম্মদ গ্রুপের বোন যা 1993 সালে বাংলাদেশের ঢাকায় প্রতিষ্ঠিতা লাভ করে। মূলত তারা ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলে জমি বিক্রয় এবং অ্যাপার্টমেন্ট প্রকল্পের বিকাশে তাদের সেবা প্রদান করে। তাদের চলমান কিছু প্রকল্প হল

সবুজ বিশ্রাম

সবুজ রওশনারা টাওয়ার

গ্রিন সিটি রিজেন্সি

এভারগ্রিন কামাল এবং অন্যান্য।

10. Advanced Development Technologies

Advanced Development Technologies কোম্পানীটি শুরু থেকেই কপোরেট অফিস, লাক্সারিয়াস অ্যাপার্টমেন্ট, কম্পিটিটিভ কমার্শিয়াল কমপ্লেক্সসহ নানা রকমের উন্নত স্থাপনা তৈরি করে। কাজের গুনগত মান দিয়ে Advanced Development Technologies সবার মন জয় করে নিয়েছে। বিল্ডিং কনস্ট্রাকশনের কোয়ালিটি মেটেরিয়ালেসের এবং টেকনোলোজির ব্যবহারে ফলে Advanced Development Technologies এর সকল স্থাপনা দৃষ্টি নন্দন ও ফিউচারিস্টিক।

Related posts
Uncategorized

Best Comfortable No 1 Ladies Bag Price In Bangladesh

Ladies Bag Price In Bangladesh, Are you looking for a stylish and affordable ladies bag? Bangladesh…
Read more
Uncategorized

Top 5 Best Gree AC Price In Bangladesh

Are you looking for a Gree AC Price in Bangladesh? If so, you’ve come to the right place. In this…
Read more
Uncategorized

Best Bangladesh business directory Listing Site

Bangladesh business directory Bangladesh business directory is an online business listing of…
Read more
Newsletter
Become a Trendsetter

Sign up for Davenport’s Daily Digest and get the best of Davenport, tailored for you.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *