News

বিশ্বের সেরা ধনী ব্যক্তি সর্বকালের প্রাচীন যুগ, মধ্য যুগ ও আধুনিক যুগের

পৃথিবীতে ধন সম্পদের ব্যবহার শুরু থেকে। আর পৃথিবীতে সম্পদের পরিমান যার কাছে বেশি ছিল তাকেই সম্পদশালী ব্যক্তি বলা হত। বর্তমান তথ্য ও প্রযুক্তির যুগে পৃথিবীর বেশি সম্পদের মালিক বলতে আমরা চিনি যে বিল গেটসকে। কিন্তু প্রাচীন যুগ থেকে পৃথিবীতে সম্পদ শালি মানুষ ছিলেন। ইতিহাসে আমরা জানতে পারি যে প্রাচীন ও মধ্য যুগে কিছু সম্পদ ওয়ালা মানুষ ছিলেন। বর্তমান বিশ্বের ধনীদের তালিকায় তখনকার সময় ওই ব্যক্তি গুলো আরো ধনী ছিলেন। আমরা যদিও বর্তমান বিশ্বের সেরা ধনী ব্যক্তিদের নাম সহজেই জানতে পারি কিন্তু আমরা প্রাচীন ও মধ্য যুগের ধনীদের নাম অনেকের অজানা। তাই আজ আমরা সর্বকালের সেরা দশ ধনীর নাম জেনে নিব। ২০১৫ সালে প্রভাবশালী মার্কিন সাময়িক টাইমস পৃথিবীর সর্বকালে সেরা দশ ধনী তালিকা তৈরি করে ছিলেন। তারা পৃথিবীর প্রচীন ও মধ্য যুগের সকল সম্পদশালী মানুষদের তালিকা নিয়ে তারা সেরা দশ জন ব্যক্তির নাম প্রকাশ করেছেন। তাদের এই তৈরি তালিকা  অনেক বিবেচনার মাধ্যমে করতে হয়েছে। কারন বর্তমান সময়ের সম্পদের পরিমান ও অর্থের মান প্রাচীন ও মধ্য যুগের তুলনায় ব্যপক ব্যবধান। সব হিসাব নিকাশের মাধ্যমে এই তালিকা করতে হয়েছে।

পৃথিবীর সর্বকালের বিশ্বের সেরা ধনী ব্যক্তি গুলো হল:

১০. চেঙ্গিস খান

২০১৫ সালে প্রভাবশালী মার্কিন সাময়িক টাইমস এর তালিকায় পৃথিবীর সর্বকালের সেরা দশ জন ধনী ব্যক্তিদের মধ্যে চেঙ্গিস খান দশম। ১১৬২ সালে চেঙ্গিস খান মঙ্গোলিয়া জন্ম লাভ করেন। তিনি পৃথিবীর শ্রেষ্ট সেনাপতি হিসেবে পরিচিত ছিলেন। তার সম্পদ তার পরিবারের ও নিজের জন্য রাখেন নি। তিনি তার সৈনিকদের মধ্যে বিতরন করে দিতেন। ইউরোপ থেকে চীন পর্যন্ত তার সাম্রাজ্যের বিস্তার ছিল। তিনি ১২২৭ সালে মৃত্যুবরন করেন।

৯. বিল গেটস   

বিল গেটস ১৯৫৫ সালে জন্ম গ্রহন করেন। আধুনিক বিশ্বে আমরা ধনী লোক হিসেবে সবাই জানি বিল গেটসকে। তিনি মাইক্রোসফটর প্রতিষ্টাতা। তার সম্পদের পরিমান ৭ হাজার ৮৯০ কোটি ডলার এর মালিক। সর্বকালের সেরা ধনীদের মধ্য আধুনিক সময়ে বিল গেটস একমাত্র স্থান পেয়েছেন। আর বর্তমানে তিনি এখন বিশ্বের সেরা ধনী।

৮. সম্রাট অ্যালান রুফুস

সম্রাট অ্যালান রুফুস ১০৪০ খ্রিষ্টাব্দে জন্ম গ্রহন করেন। ন্যাড়ম্যান সাম্রাজ্যের সম্রাট ইউলিয়ামের ভাগনে ছিলেন। তিনি ১১ হাজার পাউন্ড সম্পদের মালিক ছিলেন। বর্তমান সময়ে তার সম্পদের দাম ১৯ হাজার ৪০০ কোটি ডলার। আর তাই তার অবস্থান অষ্টম। তিনি ১০৯৩ খ্রিষ্টাব্দে মারা যান।

৭. জন ডি রকফেলার

জন ডি রকফেলার ১৮৩৯ সালে যুক্তরাষ্ট্রে জন্ম লাভ করেন । সেই সময় তিনি  একজন সফল তৈল ব্যবসায়ী ছিলেন একজন। ২০১৫ সালে প্রভাবশালী মার্কিন সাময়িক টাইমস তথ্য অনুযায়ী তিনি পৃথিবীর সপ্তম ধনী ব্যক্তি। ১৯১৮ সালে যুক্তরাষ্ট্রের জিডিপির ২ শতাংশ সম্পদের মালিক ছিলেন। বর্তমানে সম্পদের মূল্য ৩৪১০০ কোটি ডলার। তিনি ১৯৩৭ সালে মৃত্যু বরন করেন।

৬. অ্যান্ড্ররু কার্নেগি

অ্যান্ড্ররু কার্নেগি ১৮৩৫ সালে জন্ম গ্রহন করেন। তিনি মার্কিন যুক্তরাষ্টের ইতিহাসে সবচেয়ে বড় ধনী। ৩৭২ বিলিয়ন মার্কিন ডলারের মালিক ছিলেন তিনি। ১৯১৯ সালে মৃত্যু বরণ করেন।

৫. জোসেফ স্টালিন

জোসেফ স্টালিন ১৮৭৮ খ্রিষ্টাব্দে সোভিয়াতে ইউনিয়নে জন্ম গ্রহন করেন। জোসেফ স্টালিন এক জন ব্যতিক্রম ব্যক্তি ছিলেন। পৃথিবীর ৯.৬ শতাংশ সম্পদের মালিক ছিলেন। পৃথিবীর অনেক বড় বড় অর্থনৈতিক অঞ্চলকে নিয়ন্ত্রণ করতেন তিনি। স্টালিন তার পুরো দেশের সব সম্পদ নিয়ন্ত্রণ করতেন। জোসেফ স্টালিন ১৯৫৩ সালে শেষ নিঃস্বাশ ত্যাগ করেন।

৪. সম্রাট আকবর

সম্রাট আকবর ১৫৪২ সালে ভারতীয় উপমহাদেশে ভারতে জন্মগ্রহন করেন। তিনি পুরো ভারতবর্ষের মুঘল সাম্রাজ্যের প্রাধান ছিলেন। সারা পৃথিবীর অর্থনীতির জিডিপি ২৫ শতাংশ সম্পদের মালিক ছিলেন তিনি। পৃথিবীর চার ভাগের এক ভাগ সম্পদের মালিক ছিলেন। ইংলেন্ড এর রাণী এলিজাবেথের সময়ে জিডিপি তুলনা করা হয় ভারতের সম্রাট আকবরের জিডিপি। তিনি ১৬০৫ সালে পরলোকগমন করেন।

৩. সম্রাট শেনজং

সম্রাট শেনজং ১০৪৮ খ্রিষ্টাব্দে প্রাচীন চীনে জন্ম গ্রহন করেন। ২০১৫ সালে প্রভাবশালী মার্কিন সাময়িক টাইমস তালিকায় এই সম্রাট সর্বকালের সেরা দশ ধনীদের মধ্যে তার অবস্থান তৃতীয়। তার সম্পদের পরিমান পৃথিবীর অর্থনীতির জরিপে প্রায় ২৫ থেকে ৩০ ভাগ। তার অর্থের পরিমান বেশি হওয়ার কারণ সেই সময় নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন ও কর আদায়ের কারনে তিনি এত সম্পদের মালিক হয়ে ছিলেন। এত অর্থ সম্পদের মধ্যেও সম্রাট মাত্র ৩৭ বছর জীবন যাপন করেছেন।সম্রাট শেনজং ১০৮৫ খ্রিষ্টাব্দে মৃত্যু বরন করেন।

২. অগাস্টা সিজার

অগাস্টা সিজার খ্রিস্টপূর্ব ৬৩ সালে জন্ম গ্রহন করেন। রোম দেশের সাম্রাজ্যের সম্রাট ছিলেন তিনি। পুরো পৃথিবীর পাঁচ ভাগের এক ভাগ সম্পদের মালিক তিনি ছিলেন। ২০১৫ সালে প্রভাবশালী মার্কিন সাময়িক টাইমস এর জরিপে অগাস্টা সিজার ৪.৬ ট্রিলিয়ন বা ৪ লাখ ৬০ হাজার কোটি মার্কিন ডলার সম্পদ তার। তখন কার  সময় পৃথিবীর ২৫ থেকে ৩০ শতাংশ অর্থনিতির দায়িত্ত্ব ছিল তার। ব্যক্তিগত ভাবে তিনি পুরো মিশর জয় করেছিলেন । অগাস্টা সিজার১৪ খ্রিষ্টাব্দে মৃত্যু বরণ করেন।

১.সম্রাট মানসা মুসা

সম্রাট মানসা মুসা ১২৮০ সালে জন্ম গ্রহন করেন। তিনি পশ্চিম আফ্রিকার সম্রাট ছিলেন। তার সম্পদের পরিমান এত ছিল যে নির্ধিষ্ট ভাবে পরিমান করা যেত না। মানসা মুসা আটলান্টিক মহাসাগরে তীর থেকে ২০০০ হাজার মাইল পর্যন্ত তার আদিপত্য বিসতার করেন। তিনি যখন ১৩২৪-২৫ সালে পবিত্র হজ্জ পালন করতে সৌদি আরবের দিকে রওনা হলেন তার সঙ্গে সফর সঙ্গি ছিলেন ষাট হাজার লোক। আর ১০০ টি উট, প্রতিটি উট ১৪০ কেজি করে সোনা বহন করত। তখন তিনি মিশরে গিয়ে এমন অর্থ ব্যয় করেছিলেন যে দেশটির অর্থ সংকট কাটাতে প্রায় বার বছর লেগেছিল। তার সৈন বাহিনী ছিল প্রায় দুই লাখ। তখন কার সময় এত সৈন ছিল বিস্ময়কর ব্যপার। এছাড়া পৃথিবীর যত ধনী ব্যক্তি ছিল তার মধ্য তিনি সবচেয়ে বিলাস বহুল জীবন যাপন করেছেন। তিনি ছিলেন পরম দান শীল মানুষ কখনও কাউকে খালি হাতে ফিরিয়ে দেননি। মানসা মুসা শিক্ষা ও ইসলাম প্রচারে জন্য অনেক সময় তিনি ব্যয় করেছেন। তিনি ৪০০ শহরকে আধুনিক রুপ দিয়েছিলেন। তিনি তখন কার সময় বিশ্ববিদ্যালয় ও অনেক বড় মসজিদ স্থাপন করেছিলেন এখনো তার প্রমান মিলে। তার সম্পদের পরিমান বেশি হওয়ার কারন তখন কার সময় পূর্ব আফ্রিকার সাম্রাজ্যর মধ্য পৃথিবীর সবচেয়ে বড় সোনার খনি ছিল। আর এই সোনার খনি মালিক ছিলেন তিনি। সম্রাট মানসা মুসা ১৩৩৭ সালে মৃত্যু বরন করেন।

Related posts
News

Top 10 Textile Industry In Bangladesh List

Textile industry is one of the oldest industries in the world. It started during the ancient…
Read more
NewsComputer

কম্পিউটারের জনক কে? পৃথিবীর প্রথম কম্পিউটারের নাম ও কম্পিউটার আবিষ্কারের ইতিহাস

Computer কম্পিউটারের জনক কে আজকের এই…
Read more
NewsTipsTutorial

পৃথিবীতে মোট কতটি দেশ আছে

পৃথিবীর আনুমানিক বয়স হচ্ছে প্রায়…
Read more
Newsletter
Become a Trendsetter

Sign up for Davenport’s Daily Digest and get the best of Davenport, tailored for you.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *