Health tips

পাকা চুল কালো করার উপায় ৭ দিনে ফলাফল

পাকা চুল কালো করার উপায় ?

প্রত্যেক মানুষের একটা বয়সে এসে চুল পাকে বা সাদা হয় এটাই স্বাভাবিক। কিন্ত বয়সের আগেই চুল সাদা হয়ে গেলে ছেলে মেয়ে সবার জন্যই চিন্তার কারন হয়ে দাড়ায়ঁ। তাই আজ আমরা চুল পেকে যাওয়ার কারন ও প্রতিকারের উপায় নিয়ে আলোচনা করে। পাকা চুল কালো করার উপায়?

চুল পাকার কারন ও পাকা চুল কালো করার উপায়

আমরা জানি চুলের রং নিভর্র করে ফলিকেলের মেলানিনের উপর। মানুষের বয়স বাড়ার সাথে সাথে চুলের ফলিকেলের মেলানিনের তৈরির ক্ষমতা কমে যায়। যার ফলে চুলের রং সাদা বা পেকে ধূসর হতে শুরু করে দেয়। এছাড়াও চুল পাকার বিভিন্ন কারন রয়েছে তা নিয়ে  আলোচনা করব। এবং পাকা চুল কালো করার উপায় বর্ননা করব।

আরও পড়ুন: চুলকে দ্রুত লম্বা ও চুল ঘন করার উপায় কার্যকরী টিপস

চুল পাকার কারনগুলো হল:

১। ভিটামিন বি ১২ এর পরিমান কমে যাওয়া

২। জিন বা বংশগত প্রভাব

৩। থাইরয়েড সমস্যা

৪। স্ট্রেস

৫। অতিরিক্ত স্মোকিং

তাই আমাদের আলোচনার মূল বিষয় চুল যে কারনেই সাদা বা ধূসর হউক না কেন। আমাদের চেষ্টা করতে হবে কীভাবে চুল কালো করা যায়। অকালে চুল পাকা রোধ করার উপায় আছে। আজ আমরা এমন কিছু জাদুকরী চুল পাকা রোধ করার উপায় আছে যা আপনারও চুল কালো করতে সাহায্য করবে। তাহলে চলুন চুল কালো করার উপায় দেখে আসি।

আরও পড়ুন: চুল পড়া বন্ধ করার উপায় । চুল পড়া কমানোর উপায় কি ?

১। আমলকী এবং মেথি

Pixels Photo Credit

আরও পড়ুন: চুলের জন্য ২০ টি ভাল তেলের নাম – Best Hair Oil Name In Bangla

পাকা চুল কালো করার উপায় আমরা জানি আমলকীতে প্রচুর পরিমান ভিটামিন সি পাওয়া যায়। আর মেথিতে প্রচুর পরিমান অ্যান্টি অক্সিডেন্ট এবং পুষ্টি। মেথি এবং আমলকী মিলে আপনার চুল পাকা রোধ করবে। এবং এই প্যাক ব্যবহার করলে আপনার চুলের গোড়া মজবুত করবে এবং আপনার চুলকে ঝলমলে করবে।

প্যাক তৈরি করতে যা যা লাগবে

  • এক চা চামচ মেথি
  • ৭ – ৮ টুকরো আমলকী
  • ৩ চা চামচ অলিভ তেল

প্যাক যেভাবে তৈরি করবেন

একটি পাত্রে ৩ চামচ অলিভ অয়েল নিন। তেলকে ভাল ভাবে গরম করুন। তার পর আমলকী দিয়ে ভাল ভাবে নাড়ুন। আবার কিছুক্ষন পর মেথি গুড়াঁ দিন। সব উপাদান ভালভাবে মিশে গেলে নামিয়ে নিন।

ঠান্ড করে করে একটি পাত্রে সংরক্ষন করুন। রাতে ব্যবহার করে শুয়ে পড়ুন। সকালে সাবান বা শ্যাম্পু

 দি য়ে ভালভাবে ধুয়ে নিন।

আরও পড়ুন: দাঁতের সমস্যা সমাধানের ঘরোয়া উপায় ৫টি সহজ টির্পস জেনে নিন

২। আলুর খোসা

Pixels Photo Credit

পাকা চুল কালো করার উপায় চুল পাকা রোধ করতে এবং সাদা চুল কালো করতে আলুর খোসা একটি কার্যকরী উপাদান। আলুর খোসাতে প্রচুর পরিমান স্টার্চ থাকে যা চুল পাকা রোধ করে এবং আপনার চুলের রং ধরে রাখতে সাহায্য করে।

প্যাক তৈরি করতে যা যা লাগবে

  • ৭ – ৮ আলুর খোসা
  • ৩ কাপ পানি

আরও পড়ুন: ব্রণ দূর করার ঘরোয়া উপায়

প্যাক তৈরি করবেন

একটি পরিষ্কার পাত্র নিন তার ভিতরে ৩ কাপ পানি দিন। তার সাথে আলুর খোসা গুলো দিয়ে দিন। এবার পানি টা ভাল ভাবে ফুটিয়ে নিন। পানি ফুটে গেলে নামিয়ে নিন।

গোসলে আপনার চুল শ্যাম্পু করা পর আলুর খোসার  পানি দিয়ে আপনার চুল ধুয়ে নিন। চুল ধুয়ার পর আর চুলে পানি দিবেন না। এই প্যাকটি আপনি সপ্তাহে ২ – ৩ বার ব্যবহার করুন। এক মাসের মধ্যে চমৎকার রেজাল্ট পাবেন।

আরও পড়ুন: ত্বকের যত্নের সাবান রোমাঞ্ছণীয় স্বাস্থ্য উপযোগী ত্বকের উজ্জলতা বৃদ্ধি করে

৩। লেবু এবং নারকেল তেল

Pixels Photo Credit

পাকা চুল কালো করার উপায় চুলের যত্নে নারকেল এর কোন তুলনা নেই। সেই আদিম যুগ থেকে মানুষ নারকেল তেল ব্যবহার করছে। বাজারে অসংখ্য রকমের তেল থাকার পরেও নারকেল তেলের চাহিদা সবচেয়ে বেশি। নারকেল তেল চুলে গ্রোথ বৃদ্ধি করে চুলের ময়েশ্চেচার ধরে রাখে। নারকেল তেলে রয়েছে চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টি এবং লেবু ত আছে প্রচুর পরিমানে ভিটামিন সি। যা ব্যবহার করলে আপনার চুল পাকা কমিয়ে আনবে।

প্যাক তৈরি করতে যা যা লাগবে

  • ৩ টেবিল চামচ লেবুর রস
  • পরিমান মত নারকেল তেল নিন

প্যাক তৈরির নিয়ম:

তিন চা চামচ নারকেল তেলে সহিত লেবুর রস ভা ভাবে মিশিয়ে নিন। তারপর চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভাল করে মেসেজ করে দিন। এবার এই ভাবে ৩ থেকে ৪ ঘন্টা রাখুন। তারপর শ্যাম্পু করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে ১ বার ব্যবহার করবেন।

আরও পড়ুন: ছেলেদের চুলে তেল পুরুষের চুলে ব্যবহার নিয়ম ও উপযোগী তেল

৪। কফির পেষ্ট এবং মেহেদি পাতা।

মেহেদি চুলের জন্য অনেক উপকারি । এটি প্রাকৃতিকভাবে আপনার চুলকে লাল করবে। কফিতে রয়েছে  শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট, যা চুল মজবুত এবং শাইনি করে। এই প্যাকটি চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে এবং বাইরে থেকে ঝলমলে দেখায়।

যেভাবে প্যাক তৈরি করবেন:

একটি পাত্রে পরিমান মত পানি নিয়ে এক চা চামচ কফির গুড়াঁ মিশিয়ে নিন। এবার ভাল ভাবে ফুটিয়ে নিন। ফুটানো হয়ে গেলে। মেহেদির পেষ্ট এর সাথে মিশিয়ে নিবেন। তারপর চুলে ভাল ভাবে মিশিয়ে ১ – ২ ঘন্টা লাখবেন। তারপর শ্যাম্প করে ঠান্ড পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রতি সপ্তাহে ১ – ২ বার ব্যকহার করুন।

আরও পড়ুন: ভালো মানের শ্যাম্পু বাজারের সেরা শ্যাম্পু ব্র্যান্ড পরিক্ষীত

৫। কারি পাতার ব্যবহার:

আমরা দৈনদিন জীবনে রান্নার কাজে কারি পাতা ব্যবহার করলেও। চুলের যত্নে কারি পাতার বিষয়ে আমরা কিছুই জানি না। কারিপাতাতে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন, আয়রন, ফলিক এসিড, বেটা-ক্যারোটিন ইত্যাদি আরও অনেক ধরনের ভিটামিন রয়েছে যা ব্যবহার করলে আপনার চুল সাদা হওয়া থেকে বিরত রাখবে এবং আপনার সাদা চুলকে কালো করে তুলবে।

প্যাক তৈরির নিয়ম:

  • ১ চা চামচ নারিকেল তেল
  • এক মুঠো কারি পাতা

যেভাবে তৈরি করবেন:

নারিকেল তেলের সাথে কারি পাতা মিশিয়ে ভাল করে জ্বাল দিন। পানি ফুটে এলে নামিয়ে নিন। ঠান্ডা হলে চুলের গুড়া থেকে আগা পর্যন্ত মেসেজ করে দিন। মেসেজ করার পর এভাবে ১ ঘন্টা রাখুন। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এভাবে প্রতি সপ্তাহে ২ বার ব্যবহার করুন অসাধারন ফল রাভ করবেন। পাকা চুল কালো করার উপায়

পাকা চুল কালো করার উপায়?

আরো পড়ুন: দ্রুত মেদ কমানোর উপায় ওজন কমানোর সহজ ৭টি উপায়

আশা করি আপনাদের পাকা চুল কালো করার উপায় সর্ম্পকে ভাল ভাবে বুঝাতে পেরেছি

Related posts
Health tips

ঘরোয়া ভাবে পাইলস এর চিকিৎসা সাথে সাথে ফলাফল

পাইলস কি? ঘরোয়া ভাবে পাইলস এর…
Read more
Health tips

কালোজিরার উপকারিতা ও সর্তকতা, জানলে অবাক হবেন।

কালোজিরার উপকারিতা, কালোজিরার …
Read more
Health tips

মধুর উপকারিতা ও খাঁটি মধু চেনার উপায় 2022

মধুর উপকারিতা: সাধারণভাবে বলতে গেলে…
Read more
Newsletter
Become a Trendsetter

Sign up for Davenport’s Daily Digest and get the best of Davenport, tailored for you.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *