Health tips

৩০ দিনে ৩-৪ ইঞ্চি লম্বা হওয়ার উপায়

আপনার মনে হতে পারে আপনার বন্ধুরা হঠাৎ করে এত লম্বা হয়ে গেছে এবং আপনি গুরুতরভাবে পিছিয়ে রয়েছেন। হতে পারে আপনার পরিবারের বাকী সদস্যরা সত্যিই লম্বা এবং আপনি  কিছু করতে পারেন কিনা তা ভাবছেন। সত্যটি হ’ল কোনও ব্যক্তির উচ্চতা বেশিরভাগই নিয়ন্ত্রণের বাইরে থাকা জিনিসের দ্বারা নির্ধারিত হয় যেমন জিন। আপনার কিশোর বয়সে উচ্চতা প্রভাবিত করে এমন অনেকগুলি কারণ রয়েছে যা নিয়ন্ত্রণ করা যায়, যেমন খাদ্য এবং ক্রিয়াকলাপের স্তর। তা আজ আমরা লম্বা হওয়ার উপায় নিয়ে আলোচনা করব।

চলোন তাহলে লম্বা হওয়ার উপায় গুলো দেখে আসি!

১। সুষম খাদ্য গ্রহণ করুন

লম্বা হওয়ার উপায় প্রচুর পরিমাণে চর্বিযুক্ত প্রোটিন খান। মটরশুটি, সয়া এবং বাদামের মতো চর্বিযুক্ত প্রোটিনগুলি পেশীর বৃদ্ধি এবং হাড়ের বৃদ্ধিতে সহায়তা করে। সাধারণ কার্বোহাইড্রেট যেমন পিজ্জা, কেক, মিষ্টি এবং সোডা থেকে দূরে থাকার খাদ্য গ্রহন করুন।

প্রচুর পরিমাণে ক্যালসিয়াম খান। পাতলা সবুজ শাকসব্জী যেমন পালংশাক এবং কালের মতো এবং কেল্লাযুক্ত খাবারে পাওয়া যায় ক্যালসিয়াম স্বাস্থ্যকর হাড়ের উন্নতিতে সহায়তা করে

জিঙ্কের অভাবে দেহের বৃদ্ধি সহ নানা ধরনের সমস্যা হয়ে থাকে। তাই দেহের বৃদ্ধির জন্য বা লম্বা হওয়ার জন্য জিঙ্কের অভাব পূরন করতে হবে। জিঙ্কের অভাব পূরন লম্বা হওয়ার উপায় সহজ করে।

আরও পড়ুন: দাঁতের সমস্যা সমাধানের ঘরোয়া উপায় ৫টি সহজ টির্পস জেনে নিন

কি কি খাবারে জিঙ্ক পাওয়া যায়?

  • গরু এবং ভেড়ার মাংসে উচ্চ মানের জিঙ্ক পাওয়া যায়।
  • আটা ময়দার রুটি
  • দুগ্ধজাত সকল খাদ্য
  • শীম জাতীয় উদ্ভিদ
  • মসুর ডাল
  • চীনাবাদাম
  • মাশরুম
  • সমূদ্রের মাঝ
  • গরু এবং খাসির কলিজায়

কালেকশন:  মেডিসিন বিভাগ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল|

ভিটামিন ডি: পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি হাড় এবং পেশী বৃদ্ধিতে উন্নতি করে মাশরুমের এবং দুধ জাতীয় খাবারে খাবারের মধ্যে পরিমিত পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। তবে আপনার ভিটামিন ডি এর সিংহভাগই সূর্যের আলো থেকে আসে দিনে ১৫ মিনিট রোদে বের হওয়া (গড়ে) নিশ্চিত করতে পারেন।

আপনি সরাসরি সূর্যের আলো থেকে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পেতে পারেন। তবে কেবলমাত্র কার্যকর হবে যদি অতিবেগুনী বি (ইউভিবি) হার খুব কম হয়। আবহাওয়ার পূর্বাভাস থেকে আপনি অতিবেগুনী রশ্মি এবং তাদের বর্তমান অবস্থা সম্পর্কে শিখতে পারেন। খুব সকালে, এবং সন্ধ্যা রোদে বের হতে পারবেন। সকলে এবং বিকালে রোধে প্রচুর ভিটামিন ডি পাওয়া যায়।

২। লম্বা হতে নিজেকে মানসিক চাপ মুক্ত করুন:

লম্বা হওয়ার উপায় শরীর বৃদ্ধিতে হরমোনের গুরুপ্ত অনেক। ছেলে মেয়ে সবারই শরীরের উচ্চতা নির্ধারন করে তাদের হরমোনর উপর। আপনি যদি মানসিক চাপে থাকেন তাহলে আপনার হরমোন তৈরিতে বাধা প্রাপ্ত হতে পারে। আনন্দে থাকুন, স্ট্রেস ফ্রি থাকুন, মানসিক চাপ মুক্ত থাকুন।

আরও পড়ুন: মানুষের একটি সুষম খাদ্য তালিকা নিয়মিত খাওয়ার অভ্যাস করুন

৩। নেশা জাতীয় দ্রব্য থেকে দূরে থাকুন:

নেশা জাতীয় দ্রব্য যেমন শরীরের জন্য ক্ষতিকর তেমনি শরীরের হরমোনের পরিমান কমিয়ে আনে। শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে বাধা দেয়। আজই ধূমপান , মদ , এসব নেশা ছেড়ে দিন।

আরও পড়ুন : রোগ থেকে বাঁচার উপায় জেনে নিন।

৪। ব্যায়াম:

আপনার উচ্চতা বাড়াতে প্রতিদিন ১ ঘন্টা ব্যায়াম করুন যেমন : সাতাঁর কাটুন, দড়ি লাফান, সাইকেল চালান, রিং টানুন ইত্যাদি ব্যায়াম করতে পারেন। জিমে জয়েন করলে আরও ভাল হয়।

আরও পড়ুন: দাঁতের সমস্যা ও সমাধান এর ঘরোয়া সহজ উপায়

৫। ঘুম:

প্রতিদিন পর্যাপ্ত পরিমানে ঘুমান। ঘুম আপনার শরীর বৃদ্ধিতে সহায়তা করে। ২০ বছরের কম বয়সের ৮ থেকে ৯ ঘন্টা ঘুমান। পরিমান মত ঘুমালে আপনার শরীরে হরমোন তৈরি এবং লম্বা হতে সময় পায়। তাই নিয়মিত এক টাইমে ঘুমানো অভ্যাস করুন। গভীর ভাবে ঘুমালে পিটুইটারী গ্লান্ড থেকে গ্রোথ হরমোন বের হতে সাহায্য করে।

আরও পড়ুন: ফরমালিন যুক্ত খাবার চেনার উপায়

নিচের ব্যায়াম গুলো অভ্যাস করুন:

ব্যায়াম শরীরের বৃদ্ধিতে গুরুপ্তপূর্ন ভূমিকা রাখে। কিন্ত আমরা অল্প কয়েক দিন ব্যায়াম করে বেশি ফল পেতে চাই তা করলে হবে না। ২-৩ মাস ব্যায়াম করলে আপনি ভাল ফল পেত পারেন। আর যেকোন ব্যায়াম করার আগে ডাক্তারের পরামর্শ নেয়া উচিত্। আর ব্যায়াম করার আগে শরীর গরম করে নেয়া উচিত। নিচে কয়েকটি সহজ ব্যায়ামের উপায় দেয়া হলো যা লম্বা হওয়ার উপায়।

আরও পড়ুন: মোটা হওয়ার সহজ উপায় ঘরোয়া পরিক্ষীত

১। আপনি সমতল মেঝেতে লম্বা হয়ে শুয়ে পড়ুন। তারপর হাতের তালুতে ভর দিয়ে শরীরের উপরের অংশটি আস্তে করে উপরে তুলুন। তারপর মেরুদন্ড বাকাঁ করে মাথাটা যত পারেন বাকাঁ করুন নিচের ছবি দেখুন।

২। হাটুঁ ভাজঁ করে বাঘের মত হাতের তালু এবং পায়ের হাটুঁতে ভর দিয়ে বসেন। তারপর মাথাকে উপরের দিকে বাকাঁ করে আপনার পিটকে নিচের দিকে বাকিয়ে নিন। এবার মাথাকে নিচের দিকে নিন আর পিটকে উপর দিকে বাকিয়ে তুলুন। ১০ সেকেন্ড পর পর বেশ কয়েকবার করুন। না বুঝলে নিচের ছবি দেখুন।

আরও পড়ুন: ভালো মানের শ্যাম্পু বাজারের সেরা শ্যাম্পু ব্র্যান্ড পরিক্ষীত

৩। সমতল মেঝে  দু পা দু দিকে ছড়িয়ে দিয়ে বসেন। তারপর হাটু ভাজঁ না করে ডান হাটুঁতে নাক লাগানোর চেষ্টা করুন তারপর বাম  হাটুঁতে নাক লাগানোর চেষ্টা করুন ১০ সেকেন্ড পর পর বেশ কয়েকবার করুন। না বুঝলে নিচের ছবি দেখুন।

আরও পড়ুন: লম্বা হওয়ার সহজ উপায় কিছু গোপন টিপস !

 লম্বা হওয়ার উপায়

৪। উপুর হয়ে শুয়ে পড়ুন। এরপর হাতের তালু ও পায়ের পাতার উপর ভর দিয়ে শরীরটি উপর দিকে বাঁকিয়ে উঁচু করে তুলে ধরুন মাথা নিচে রেখে। এভাবে ১০ সেকেন্ড পর পর বেশ কয়েকবার করুন। না বুঝলে নিচের ছবি দেখুন।

আরও পড়ুন: দাড়ি গজানোর ঘরোয়া সহজ উপায় পরীক্ষিত – ২০২১

৫। লম্বা হওয়ার উপায় ? মেঝেতে সোজা হয়ে শুয়ে পড়ুন। হাটু ভাঁজ করে পায়ের গোড়ালী নিতম্বের কাছে নিয়ে আসুন। এরপর গোড়ালী হাত দিয়ে ধরুন। এরপর কোমড় সহ নিতম্ব উপরের দিকে উঠান। মাথা নিচে থাকবে। এভাবে ১০ সেকেন্ড থাকুন

লম্বা হওয়ার উপায় ?

লম্বা হওয়ার সহজ উপায় ?

লম্বা হওয়ার উপায় ?

লম্বা হওয়ার সহজ উপায় কি?

লম্বা হওয়ার দোয়া?
কিভাবে লম্বা হওয়া যায়?
লম্বা হওয়ার ব্যায়াম চিত্রসহ?
লম্বা হওয়ার ঔষধ?
লম্বা হওয়ার ব্যায়াম?
লম্বা হওয়ার দোয়া?
কিভাবে লম্বা হওয়া যায়?
লম্বা হওয়ার ব্যায়াম চিত্রসহ?
লম্বা হওয়ার ঔষধ?
লম্বা হওয়ার ব্যায়াম?

Related posts
Health tips

ঘরোয়া ভাবে পাইলস এর চিকিৎসা সাথে সাথে ফলাফল

পাইলস কি? ঘরোয়া ভাবে পাইলস এর…
Read more
Health tips

কালোজিরার উপকারিতা ও সর্তকতা, জানলে অবাক হবেন।

কালোজিরার উপকারিতা, কালোজিরার …
Read more
Health tips

মধুর উপকারিতা ও খাঁটি মধু চেনার উপায় 2022

মধুর উপকারিতা: সাধারণভাবে বলতে গেলে…
Read more
Newsletter
Become a Trendsetter

Sign up for Davenport’s Daily Digest and get the best of Davenport, tailored for you.

 

1 Comment

Leave a Reply

Your email address will not be published.