Uncategorized

কনস্ট্রাকশন কাজে ব্যবহৃত বাংলাদেশে পাথরের দাম

লক্ষ লক্ষ বছর ধরে, একতাবদ্ধ তাপ এবং চাপ গ্রানাইট, মার্বেল, ট্র্যাভারটাইন সহ প্রাকৃতিক পাথরের ব্লক তৈরি করেছিল ,চুনাপাথর এবং স্লেট পৃথিবীর ভূত্বক একসাথে জমায়েত শুরু করতে এবং ক্ষয় হতে শুরু করে, এটি এর কেন্দ্র থেকে উৎপন্ন খনিজ গুলো ঠেলে দেয়, প্রচুর আকার ধারণ করে শিলা আমানত, যা আমরা কোয়ারিজ হিসাবে সরবরাহ করি। বাংলাদেশে পাথরের দাম কম হওয়ায়| অনেক ধরনের পাথর ব্যবহার করা সহজ যেমন বেসাল্ট, মার্বেল, চুনাপাথর, বেলেপাথর, কোয়ার্টজাইট, ট্র্যাভারটাইন, স্লেট, গ্নিস,ল্যাটেরাইট এবং গ্রানাইট যা কনস্ট্রাকশন কাজে ব্যবহৃত  সামগ্রী হিসাবে ব্যবহার করা যেতে পারে। কনস্ট্রাকশন কাজে ব্যবহৃত পাথরগুলি হওয়া উচিত শক্ত, টেকসই, শক্ত, এবং উপাদান, ফাটল এবং বিকল্প ত্রুটিগুলি হ’ল নরম প্যাচগুলি থেকে ক্ষমা করা উচিত শক্তি এবং স্থায়িত্বের ক্রম হ্রাসমান জন্য জবাবদিহি। কনস্ট্রাকশন উদ্দেশ্যে প্রস্তরগুলি কোয়ারিংয়ের মাধ্যমে প্রাপ্ত হয় সিলড বিশাল পাথর থেকে। প্রতিটি ধরণের পাথর একবার তার বৈশিষ্ট্যগুলির পরামর্শের ভিত্তিতে বিভিন্ন কনস্ট্রাকশন অ্যাপ্লিকেশনগুলিকে  নিজেকে ধার দেয়।

উদাহরণস্বরূপ,বেসাল্ট এবং গ্রানাইটের মতো নির্দিষ্ট ধরনের উচ্চতর সংবেদনশীল শক্তি এবং স্থায়িত্বের মতো উচ্চতর বৈশিষ্ট্য রয়েছে এবং তাই বড় বড় কনস্ট্রাকশন কাজে নিযুক্ত রয়েছে। যাইহোক, এমন পাথর রয়েছে যা তাদের বৈশিষ্ট্যগুলি (যেমন কম সংবেদনশীল শক্তি এবং তাদের উপাদান গুলো ক্ষতিকারক পদার্থের উপস্থিতি) যুব নির্মাণের জন্য তাদের সমস্ত ঠিক করে তোলে উদাহরণস্বরূপ গিনিস। সুতরাং, পাথরগুলি বিল্ডিং উপাদান এবং আলংকারিক উদ্দেশ্যে ও ব্যবহৃত হয়।

বাংলাদেশে পাথরের দাম

গ্রানাইট: বিল্ডিং কনস্ট্রাকশনে গ্রানাইটের প্রয়োগের মধ্যে রয়েছে ব্রিজ পাইয়ার, রক্ষণাবেক্ষণ দেয়াল, বাঁধ, কার্বস, পাথর কলাম,রেলপথের জন্য জেনুইন, গিরিখাতকে অসম্পূর্ণ সমষ্টি হিসাবে স্যাঁতসেঁতে প্রুফ কোর্স এবং প্রাচীরের  আবদ্ধতা এবং স্মৃতিসৌধ ব্যবহার। গ্রানাইটের গঠনটি স্ফটিক, স্থূল শস্যের জন্য উপযুক্ত। এটি যথেষ্ট শক্ত এবং টেকসই এবং এর সংকোচন ক্ষমতা 100 এমপি থেকে 250 এমপি অবধি। এটির সাথে কম শোষণ ও রয়েছে মান, কমপক্ষে পোরসিটি, তুষারপাত এবং আবহাওয়ার অনুমতিযোগ্য প্রতিরোধের তবে একটি জ্বলন্ত প্রতিরোধ ক্ষমতা কম।

এটি নিখুঁতভাবে পোলিশ লাগে,এবং রঙটি ভালো-বাতাস যুক্ত ধূসর থেকে গোলাপী পর্যন্ত পরিবর্তিত হয়। পালিশ করা গ্রানাইট টেবিলের শীর্ষ হিসাবে, কলাম গুলির জন্য ক্ল্যাডিং এবং ব্যবহার করা যেতে পারে দেয়াল। বিভিন্ন ব্র্যান্ডের গ্রানাইট পাথরের বিভিন্ন অঞ্চলে তার দাম ভিন্ন, তার মূল্যের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি ভিন্ন, বাংলাদেশে পাথরের দাম সাধারণ মূল্য গ্রানাইট পাথর টনপ্রতি ২৯৪০-৩৩৬০ টাকার মাঝামাঝি।

বেসাল্ট: বেসাল্ট পাথর, যা উচ্চারণ ট্র্যাপ গুলো ধরে নেওয়া হয়, এটি সাধারণত উৎপাদন নির্দিষ্ট হিসেবে উৎপাদন হিসেবে, রাস্তা কনস্ট্রাকশনে ব্যবহৃত হয়, ধ্বংসস্তূপে গাঁথুনি ব্রিজ পাইয়ার, নদীর দেয়াল এবং বাঁধগুলির জন্য কাজ করে। বেসাল্ট পাথর কাঠামো মাঝারি থেকে আনন্দদায়ক দানাযুক্ত এবং কমপ্যাক্ট। এই পাথরের ধরনের সংকোচনের শক্তি 200 এমপি থেকে 350 এমপি পর্যন্ত এবং এর ওজন 18KN / m3 এবং 29 KN / m3 দ্বারা বেষ্টিত। বেসাল্টের আবহাওয়া প্রতিরোধী, আর্দ্রতা থেকে দূষিত, প্রতি একক শক্ত।

বিভিন্ন ব্র্যান্ডের বেসাল্ট পাথরের বিভিন্ন অঞ্চলে তার দাম ভিন্ন, তার মূল্যের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি ভিন্ন, বাংলাদেশে পাথরের দাম সাধারণ মূল্য বেসাল্ট পাথর স্কয়ার ফিট ৬৯-১০৩ টাকার মাঝামাঝি।

ভালো পাথর চেনার উপায়

গিনিস: এই ধরণের পাথর টা এখন কনস্ট্রাকশনের জন্য ব্যবহার করা হয় তার উপাদান গুলো ক্ষতিকারক পদার্থের উপস্থিতি তৈরি করে একটি বিল্ডিং কনস্ট্রাকশনের জন্য অনাকাঙ্ক্ষিত। তবে কঠোর জাতের জিনিস স্টোন নির্মাণ কাজে নিযুক্ত হতে পারে। সংক্ষেপণের শক্তি 50 এমপি থেকে 200 এমপি পর্যন্ত পরিবর্তিত হয়। এটি রুক্ষ দানা থেকে সূক্ষ্ম এবং এর রঙ ভাল-বায়ুচলাচল ধূসর, গোলাপী হতে পারে,বেগুনি, সবুজ ধূসর।

বিভিন্ন ব্র্যান্ডের গিনিস পাথরের বিভিন্ন অঞ্চলে তার দাম ভিন্ন, তার মূল্যের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি ভিন্ন, ভিন্ন, বাংলাদেশে পাথরের দাম সাধারণ মূল্য গিনিস পাথর স্কয়ার ফিট ১০৫০ টাকা।

মার্বেল: এটি কলাম, মেঝে এবং পদক্ষেপ গুলিতে মুখোমুখি এবং আলংকারিক কাজের জন্য ব্যবহৃত হয়। মার্বেল সংকোচনশীল শক্তি থেকে পৃথক হয় 70 এমপি থেকে 75 এমপি। মার্বেল পাথর বেশ সাশ্রয়ী, জমিনে অভিন্ন, কমপক্ষে ছিদ্রযুক্ত এবং একটি দুর্দান্ত পোলিশ সরবরাহ করে। এটা হতে পারে সহজেই স্কফল এবং সুইং আকারে খোদাই করা। মার্বেল সাদা এবং গোলাপী পদ্ধতিতে রঙের বিনিময়ে দোষী নয় তা যাচাই করে।

বিভিন্ন ব্র্যান্ডের মার্বেল পাথরের বিভিন্ন অঞ্চলে তার দাম ভিন্ন, তার মূল্যের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি ভিন্ন, ভিন্ন, বাংলাদেশে পাথরের দাম সাধারণ মূল্য মার্বেল পাথর স্কয়ার মিটার ৩৩৬০-৪২০০ টাকার মাঝামাঝি।

চুনাপাথর: সমস্ত চুনাপাথর বিল্ডিং কনস্ট্রাকশনের জন্য কার্যকর নয়। অবাঞ্ছিত প্রকারের মাটি প্রচুর পরিমাণে বা যথেষ্ট নরম এবং শুধু কনস্ট্রাকশন কাজের জন্য যথেষ্ট পরিশ্রমী নয়। তবে, ঘন, কম্প্যাক্ট এবং উপভোগ্য টেক্সচার যুক্ত প্রকারগুলি যা থেকে ক্ষমা করা হয় গহ্বর এবং ফাটল গুলি সহজে সাজে এবং পুরো সূক্ষ্ম পলিশের জন্য অর্থ সন্ধান করতে পারে। চুনাপাথর মেঝের, ছাদ, ফুটপাত এবং ঠিক করার জন্য বেস উপাদান হিসাবে ব্যবহৃত হয়। পাথরের মুখ হিসেবে চুনাপাথরের ব্যবহার শিল্প গ্যাস গুলি এবং উপকূলীয় অঞ্চলে যেখানে লবণাক্ত তার পরে মেজাজ সংক্রমিত হয় সেই অঞ্চলে এড়ানো উচিত বাতাস তাদের হিংস্র করতে পারে।

বিভিন্ন ব্র্যান্ডের চুনাপাথর পাথরের বিভিন্ন অঞ্চলে তার দাম ভিন্ন, তার মূল্যের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি ভিন্ন, বাংলাদেশে পাথরের দাম সাধারণ মূল্য চুনাপাথর টনপ্রতি ৬০০০ টাকা।

 বেলেপাথর: সিলিকা পেস্টের চেয়ে একেবারে যোগে থাকা স্যান্ডস্টোন গুলি স্টফি স্ট্রাকচার গুলো ব্যবহার করা হয়। এটি তখন নিযুক্ত করা হয় রাজমিস্ত্রির কাজ, বাঁধ, ব্রিজ পাইয়ার এবং নদীর দেয়াল। এটি কোয়ার্টজ এবং ফেল্ডস্পার সমন্বয়ে গঠিত এবং প্রতিটি পৃথকীতে পাওয়া যায় সাদা, ধূসর, লাল, বাফ, বাদামী এবং ধূসর হিসাবে রঙ। সংবেদনশীল শক্তি 20 এমপি এবং এর সংস্থার মধ্যে রয়েছে 170 এমপি এবং নির্দিষ্ট মাধ্যাকর্ষণ 1.85 থেকে 2.7 এর মধ্যে পরিবর্তিত হয়। এটি জানা উচিত যে আবহাওয়া বেলেপাথর একটি অনুপযুক্ত করে তোলে বিল্ডিং কনস্ট্রাকশনের জন্য।

বিভিন্ন ব্র্যান্ডের বেলে পাথরের বিভিন্ন অঞ্চলে তার দাম ভিন্ন, তার মূল্যের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি ভিন্ন, বাংলাদেশে পাথরের দাম সাধারণ মূল্য বেলেপাথর স্কয়ার ফিট ২১০০-২৫০০ টাকার মাঝামাঝি।

 কোয়ার্টজাইট: এটি বিল্ডিং ব্লক, স্ল্যাব এবং নির্দিষ্ট হিসাবে সামগ্রিক হিসেবে ব্যবহৃত হয়। কোয়ার্টজাইট কাঠামো স্ক্র্যাচ শস্যকে পছন্দ করে এবং বেশিরভাগ দানাদার এবং ব্র্যান্ড যুক্ত এবং মূলত কম পরিমাণে ফেল্ডস্পার এবং মিকা সমন্বিত। নিষ্পেষণ শক্তি হয় একসাথে 50 এমপি থেকে 300 এমপি এর মাঝে। সাদা, ধূসর, হলুদ বর্ণের হয়ে গেলে তারা খুব সহজেই অদলবদলের রঙে পৌঁছে যায়।

বিভিন্ন ব্র্যান্ডের কোয়ার্টজাইট পাথরের বিভিন্ন অঞ্চলে তার দাম ভিন্ন, তার মূল্যের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি ভিন্ন,বাংলাদেশে পাথরের দাম কোয়ার্টজাইট পাথর সাধারণ মূল্য স্কয়ার মিটার ৩৪০০-৪২০০ টাকার মাঝামাঝি।

ট্র্যাভারটাইন: এটি ফুটপাথ, উদ্যানের পথ এবং উঠোনের জন্য ব্যবহৃত হয়। এর নির্দিষ্ট মাধ্যাকর্ষণ 1.68এবং সংবেদনশীল শক্তি থেকে পৃথক হয় 80-120 এমপি। পাথরটি তার পৃষ্ঠে খাঁজ কাটা গর্ত এবং গর্ত দ্বারা চিহ্নিত করা হয় যার অর্থ এটি একটি প্রবেশযোগ্য পৃষ্ঠ এবং কেন্দ্রীভূত জমিন। এটি একটি হালকা, চকচকে ফিনিশ পর্যন্ত পালিশ করা যায় এবং ধূসর থেকে বিভিন্ন ধরনের রঙে আসে প্রবাল-লাল।

বিভিন্ন ব্র্যান্ডের ট্র্যাভারটাইন পাথরের বিভিন্ন অঞ্চলে তার দাম ভিন্ন, তার মূল্যের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি ভিন্ন,বাংলাদেশে পাথরের দাম ট্র্যাভারটাইন পাথর সাধারণ মূল্য স্কয়ার মিটার ৩৩৬০-৫৮০০ টাকার মাঝামাঝি। 

 স্লেট: স্লেট এর বিল্ডিং বৈশিষ্ট্যে অপরিসীম প্রকরণ দেখা যায় শিট গুলির বেধ এবং রঙের রঙের উপর নির্ভর করে পাথর এটি ছাদ টাইলস, স্ল্যাব এবং ফুটপাথ হিসাবে ব্যবহৃত হয়। এটি কোয়ার্টজ, মিকা এবং মাটির খনিজ গুলো নিয়ে গঠিত। সংকোচনের স্লেটের শক্তি 100 এমপি থেকে 200 এমপি এ পরিবর্তিত হয় এবং এর রঙ  সবুজ ধূসর, দুর্বল বেগুনি ধূসর হতে কালো হতে পারে। স্লেটের কাঠামো সুরেলা দানাদার এবং এর নির্দিষ্ট মাধ্যাকর্ষণ 2.6 থেকে 2.7।

বিভিন্ন ব্র্যান্ডের স্লেট পাথরের বিভিন্ন অঞ্চলে তার দাম ভিন্ন, তার মূল্যের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি ভিন্ন,  বাংলাদেশে পাথরের দাম স্লেট পাথর সাধারণ মূল্য স্কয়ার মিটার ১২৬০-১৬০০ টাকার মাঝামাঝি।

ল্যাটারাইট: লটারাইট বিল্ডিং পাথর হিসেবে ব্যবহৃত হয় তবে এর বাইরের পৃষ্ঠে প্লাস্টার করা দরকার। এতে আয়রনের একটি উচ্চ শতাংশ রয়েছে অক্সাইড এবং সহজেই ব্লকগুলি স্ক্র্যাচ করা যায়। লটারাইট নরম এবং শক্ত জাত এবং সংকোচনের শক্তিতে ঘটে ল্যাটাইটাইটটি 1.9এমপি এ এবং 2.3এমপি এর মধ্যে রয়েছে এবং মরসুম বিবেচনায় এর শক্তি বৃদ্ধি পেয়েছে। লটারাইট রঙ বাদামী হতে পারে, লাল, হলুদ, বাদামী এবং ধূসর।

বিভিন্ন ব্র্যান্ডের ল্যাটারাইট পাথরের বিভিন্ন অঞ্চলে তার দাম ভিন্ন, তার মূল্যের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি ভিন্ন, বাংলাদেশে পাথরের দাম ল্যাটারাইট পাথর সাধারণ মূল্য স্কয়ার ফিট ৬৯ টাকা।

Related posts
Uncategorized

Top 10 Developer Company in Dhaka

Hey to day we are going to published top 10 Developer Company in Dhaka, Bangladesh. Dhaka…
Read more
Uncategorized

Top 10 Real Estate Companies in Bangladesh.

The real estate industry in Bangladesh has witnessed significant growth over the past few decades…
Read more
Uncategorized

Best Comfortable No 1 Ladies Bag Price In Bangladesh

Ladies Bag Price In Bangladesh, Are you looking for a stylish and affordable ladies bag? Bangladesh…
Read more
Newsletter
Become a Trendsetter

Sign up for Davenport’s Daily Digest and get the best of Davenport, tailored for you.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *